1. admin@sylhetkushiara.com : admin :
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন
প্রধান খবর
বাঘা ইউনিয়ন বিএনপি’র আহবায়ক নজরুল ইসলামের মায়ের মৃত্যুতে শোক রোটারিয়ান আব্দুল খালিক এর মৃত্যুতে কুশিয়ারা যুব কল্যাণ পরিষদ সিলেটের শোক প্রকাশ ইউনিয়ন পরিষদ নির্বাচনে গোলাপগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নে নৌকার প্রার্থী বাচাই মেহেরপুর আলিম মাদ্রাসার গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন: হাবিবুর রহমান সভাপতি নির্বাচিত সিলেট মহানগর বিএনপি’র আহবায়ক কমিটি: আব্দুল কাইয়ুম পংকি আহবায়ক, মিফতাহ সিদ্দিকী সদস্য সচিব সিলেট জেলা ও মহানগর কমিটিকে স্বাগত জানিয়ে গোলাপগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল দ্রুততম সময়ের মধ্যে ইউনিয়ন, পৌর/উপজেলা ও জেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন করতে হবে —–ডাঃ এ.জেড.এম জাহিদ হোসেন এসির বাজারে ধস নামাবে যুক্তরাষ্ট্রের তৈরী সাদা রং শিক্ষাব্যবস্থায় নতুন নীতিমালা চূড়ান্ত; বিলুপ্ত হচ্ছে পিইসি-জেএসসি, এসএসসি’তে থাকছে না বিভাগ এ্যাডঃ মাওলানা রশীদ আহমদ এর মৃত্যুতে বিএনপি নেতা আমিন উদ্দিন আহমদ এর শোক প্রকাশ
add

এম. সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আগামীকাল ৫ সেপ্টেম্বর শনিবার

  • বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ২৬৭ বার পড়া হয়েছে

সিলেট কুশিয়ারা ডেস্ক : বাংলাদেশের সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী ৫ সেপ্টেম্বর শনিবার।
১৯৩২ সালের ৬ অক্টোবর মৌলভীবাজার জেলায় জন্মগ্রহন করেন তিনি। ১৯৮১ সালে প্রয়াত শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এর আমন্ত্রনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিতে যোগদান করেন তিনি।

বাংলাদেশের একজন অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ যিনি বাংলাদেশের জাতীয় সংসদের সর্বোচ্চ ১২বার বার্ষিক অর্থ বাজেট পেশকারী অর্থমন্ত্রী। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একজন নেতা ছিলেন যিনি সর্বোচ্চ সময়কালীন বাংলাদেশের অর্থমন্ত্রী। তিনি ১৯৮০-৮১, ১৯৯১-১৯৯৫ এবং ২০০২-২০০৬ সালে দীর্ঘ মন্ত্রীজীবনে ডিসেম্বর, ১৯৭৬ থেকে অক্টোবর, ২০০৬ পর্যন্ত তিনটি সরকারের আমলে ১২টি জাতীয় বাজেট পেশ করেছেন। মন্ত্রিত্বের প্রথম তিন বছরে তিনি ব্যবসায় এবং বাণিজ্য মন্ত্রী ছিলেন, এবং পরবর্তী ১২ বছর তিনি অর্থ এবং পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

১৯৯৪ সালে, তিনি স্পেনের মাদ্রিদে বিশ্ব ব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সুবর্ণ জয়ন্তী সম্মেলনের গভর্নর নির্বাচিত হন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সচিবালয় ঘেরাও কর্মসূচিতে অংশ নেয়ায় ২৫ ফেব্রুয়ারি পুলিশের হাতে গ্রেপ্তার হন; কিন্তু তৎকালীন সরকারের ঘোষণা অনুযায়ী ‘মুচলেকা দিলে মুক্তি দেওয়া হবে’ শর্তে রাজী হননি বলে কারাভোগ করেন এবং ভাষা আন্দোলনে তার এই অসামান্য অবদানের জন্য তাকে ২০০৫ সালে বাংলাদেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক ভূষিত করা হয়। এছাড়াও তিনি “অর্ডার নেশন্যাল” সেনেগালের সর্বোচ্চ জাতীয় সম্মাননা পদক লাভ করেন।

জনাব এম. সাইফুর রহমান ৫ সেপ্টেম্বর ২০০৯ তারিখে সিলেট থেকে ঢাকা যাওয়ার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এক মারাত্মক সড়ক দুর্ঘটনায় তৎক্ষণাৎ মারা যান।

এদিকে বরেণ্য রাজনীতিবিদ, অর্থনৈতিক সংস্কারক ও সিলেট বিভাগের রূপকার সাবেক সফল অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সিলেট জেলা ও মহানগর বিএনপি কর্মসূচী গ্রহণ করেছে।

মহানগর বিএনপির কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ১০টায় মৌলভীবাজারে মরহুম এম. সাইফুর রহমানের মাজার জিয়ারত এবং ঐদিন বাদ আসর হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদ প্রাঙ্গনে জেলা ও মহানগর বিএনপি উদ্দোগে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
add

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
© sylhetkushiara 2020 All rights reserved. কারিগরি সহায়তা: WhatHappen
Theme Customized By BreakingNews